প্রতিকেজি গরুর মাং’স মাত্র ৩৯০ টাকা

মধ্যবিত্তের মাংসের বাজার শিরোনামে ৫০০ পরিবারের মাঝে ঈদের খুশি ছড়িয়ে দিতে এমন উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন আইডিয়া সমাজকল্যাণ সংস্থা। যশোরে প্রতিকেজি গরুর মাংস ৩৯০ টাকায় বিক্রি করা হয়েছে।

আজ শনিবার শহরের খড়কী এলাকায় অবস্থিত আইডিয়া সমাজকল্যাণ সংস্থার নিজস্ব কার্যালয় বসেছিল এই ভিন্নধর্মী বাজার। যেখান থেকে ৩৯০ টাকা দিয়ে গরুর মাংস কিনতে পেরে খুশি নিম্ন আয়ের মানুষ।

আয়োজকরা জানিয়েছে, বাজারে ৭৫০ টাকা কেজি দরের মাংস আইডিয়া স্বেচ্ছাসেবকরা ৩৯০ টাকায় বিক্রি করছে। অর্থাৎ, জনপ্রতি ৩৬০ টাকা ভর্তুকি দিয়ে ৫০০ পরিবারের জন্য ১ লাখ ৮০ হাজার টাকা ভর্তুকি দিয়েছে এই সংগঠনটি।

আইডিয়া সমাজকল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন বলেন, ‘ঈদ মানে আনন্দের দিন, কিন্তু এই ঈদ তখনই সুখের হবে যখন আমরা মধ্যবিত্ত নিম্ন-মধ্যবিত্ত প্রতিবেশীর সঙ্গে ভালো খাবার খেতে পারব।’

অধ্যাপক হামিদুল হক শাহীন আরও বলেন, ‘নিম্নবিত্তরা চাইতে পারে, উচ্চবিত্তরা কিনতে পারে কিন্তু মধ্যবিত্তরা তাদের অভাবকে সংকোচের কারণে দূর করতে পারে না। তাই আমরা নিজেরা স্বেচ্ছায় ঠকে গিয়ে এই কাজটি করার চেষ্টা করছি।’