টাকা থেকে বঙ্গবন্ধুর ছ‌বি বাদ দেওয়ার বিষয়ে যা বললেন গভর্নর

হাজার টাকার নোট বা‌তিলের কোনো সিদ্ধান্ত নেই বলে জা‌নিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর। আজ মঙ্গলবার (২০ আগস্ট) বাংলাদেশ ব্যাংকে বোর্ড মি‌টিংয়ে এক সংবাদ সম্মেলনে ‌তি‌নি এ কথা বলেন।

তি‌নি বলেন, ১০০০ টাকার নোট বা‌তিলের গুঞ্জন শোনা যাচ্ছে, কিন্তু নোট বা‌তিলের এমন কোনো সিদ্ধান্ত আপাতত নেই।

বঙ্গবন্ধুর ছ‌বি বাদ দেওয়া ও নতুন গভর্নরের সই করা ‌নোট শিগ‌গিরই আসবে কি না—এমন প্রশ্নের জবাবে গভর্নর বলেন, যখন টাকশালে নোট বানানোর প্রয়োজন হবে তখন নোট ছাপানো হবে, সই যাবে।

এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ১ হাজার টাকার নোট বাতিলের খবর শোনা যায়। এরপর টাকার নোট থেকে বঙ্গবন্ধুর ছ‌বি বাদ দেওয়ার গুঞ্জনও শোনা যায়। সেসবের জবাবেই কথা বলেন গভর্নর।

তিনি বলেন, শরিয়াহভিত্তিক কয়েকটি ব্যাংকের তারল্য সহায়তা স্থগিত করেছে কেন্দ্রীয় ব্যাংক। এরইমধ্যে ছয়টি রুগ্ন ব্যাংকের ওপর বিধিনিষেধও আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

এক প্রশ্নের জবাবে আহসান এইচ মনসুর বলেন, ‘রুগ্ন ব্যাংক থেকে টাকা উত্তোলনের অধিকার আমানতকারীদের আছে এবং গ্রাহক আস্থা হারিয়ে ফেললে সেই দায় ব্যাংকগুলোর। সেক্ষেত্রে ব্যাংকগুলোকে বাঁচাতে নতুন করে কোন সহায়তা দেয়া হবে না।’

মূল্যস্ফীতি প্রসঙ্গে গভর্নর বলেন, বেশ কয়েকদিন ধরেই এক্সচেঞ্জ রেট স্থিতিশীল আছে। এমন থাকলে মূল্যস্ফীতি কমে আসবে। আশা করছি ৫-৬ শতাংশ পর্যন্ত নিয়ে আসা সম্ভব হবে।