ধেয়ে আসছে শক্তিশালী ঝড় ‘হেলেন’, আঘাত হানবে ১৮৫ কিলোমিটার গতিতে

আগামী কয়েকদিনের মধ্যে একটি শক্তিশালী হারিকেন যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলের উপকূলীয় এলাকায় আগাত হানতে পারে। কিউবা এবং ম্যাক্সিকোর কিছু এলাকাও হ্যারিকেন পর্যবেক্ষণ কেন্দ্রের মধ্যে রয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে এ খবর জানানো হয়েছে। খবর আল জাজিরা

ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) খবরে বলা হয়েছে, আগামী সপ্তাহের মধ্যে ব্যাপক বৃষ্টি ও বজ্রপাতের মধ্যে ঝড়টি হারিকেন হেলেনে রূপ নিবে এবং এটি ফ্লোরিডার উত্তরাঞ্চলীয় উপকূলে আছড়ে পড়বে।

এনএইচসি আরও জানিয়েছে, আগামী বৃহিস্পতিবারের মধ্যে এটি প্রবল গতিতে আড়ছে পড়তে পারে। ঝড়টির গতিবেগ হবে ঘণ্টায় ১৮৫ কিলোমিটার।

হারিকেনটি শক্তিশালীর দিক দিয়ে ক্যাটাগরি ৩ এ রুপ নিতে পারে। হারিকেনের শক্তি নির্ণয়ে ১ থেকে ৫ পর্যন্ত রেটিং দেয়া হয়ে থাকে।

কলোরাডো স্টেট বিশ্ববিদ্যালয়ের বায়ুমণ্ডলীয় বিজ্ঞান গবেষক ফিল ক্লটবাজ বলেন, মেক্সিকো উপসাগরের উষ্ণ পানি কারণে আগামী তিন দিনের মধ্যে ঝড়টিকে আরও শক্তিশালী করবে।

ইসরায়েল-হিজবুল্লাহর পাল্টাপাল্টি হামলা, আতঙ্কে এলাকা ছাড়ছেন হাজারো মানুষ।

এনএইচসি জানিয়েছে, ঝড়ের প্রভাবে বুধবার (২৫ সেপ্টেম্বর) থেকে কিউবার পশ্চিমাঞ্চলেএবং মেক্সিকোর পূর্বাঞ্চল ও কেম্যান দ্বীপপুঞ্জসহ যুক্তরাষ্ট্রের দক্ষিণপূর্বাঞ্চলে ভারী বৃষ্টিপাত হতে পারে। এর ফলে নদনদীর পানি বৃদ্ধি পেয়ে বন্যা দেখা দিতে পারে।

অন্যদিকে ঝড়ের আঘাতে কিউবা এবং মেক্সিকোর উপকূলে ৪ ফুট উঁচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে।