ধানমন্ডিতে শ্রদ্ধা জানাতে আসা আ.লীগের নেতাকর্মীকে গণধোলাই

রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে এসে মারধরের শিকার হয়েছেন আওয়ামী লীগের কয়েকজন নেতাকর্মী। পিটুনির শিকার এসব নেতাকর্মীকে পরে সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হয়।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভোরে দলটির নেতাকর্মীরা মারধরের শিকার হন।

১৫ আগস্টকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরেই রাজনৈতিক অঙ্গনে উত্তেজনা দেখা দিয়েছে। শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী হওয়ায় ধানমন্ডিতে একত্রিত হয়ে শ্রদ্ধা জানাতে চায় আওয়ামী লীগ। অন্যদিকে দলটি যেন কোনো কর্মসূচি পালন করতে না পারে, সেজন্য মাঠে থাকার ঘোষণা দেয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা। দিনটিতে কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বিএনপিও। তাদের এমন পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে সাধারণ মানুষের মধ্য এক ধরনের উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছে।

এমন অবস্থার মধ্যে ভোরে আওয়ামী লীগের কয়েকজন নেতাকর্মী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে ধানমন্ডির ৩২ নম্বর যায়। সেখানে গিয়ে তারা গণপিটুনির শিকার হন। পরে তাদের সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হয়। সকাল ১০টা পর্যন্ত আওয়ামী লীগের কোনো নেতাকর্মীকে বঙ্গবন্ধুর ধানমন্ডির বাড়িতে প্রবেশ করতে দেখা যায়নি।

পুরো ধানমন্ডি ৩২ নম্বর এখন ছাত্র-জনতার দখলে।

জানা গেছে, ১৫ আগস্ট ধানমন্ডি ৩২ এলাকার বঙ্গবন্ধু জাদুঘরের আশপাশে আওয়ামী সমর্থক কোনো নেতাকর্মীকে প্রবেশ করতে দেবে না এমন ঘোষণা দিয়ে বুধবার রাত থেকে অবস্থান নেয় ছাত্র-জনতা। ধানমন্ডি ৩২, পান্থপথ, কলাবাগান এবং ধানমন্ডি ২৭ পর্যন্ত হাজারো ছাত্র-জনতা রাত থেকে অবস্থান করে। ভোর থেকে সেই সংখ্যা আরও বাড়তে থাকে। শেষ খবর পাওয়া পর্যন্ত ধানমন্ডি ৩২ এর সামনের রাস্তায় বিপুল ছাত্র-জনতা অবস্থান করছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সতর্ক অবস্থায় আছে পুলিশ, বিজিবি ও সেনা সদস্যরা।

সেখানে অবস্থান করা এক শিক্ষার্থী বলেন, যেহেতু স্বৈরাচার শেখ হাসিনা দেশ ছেড়ে পালিয়েছে তার তাদের নেতাকর্মীদের ধানমন্ডি ৩২ এ আসার কোনো যৌক্তিকতা হয় না। তারা এই শোক বাসায় বসে পালন করুক।