নারীদের মুখ ঢাকা এবং পুরুষদের দাড়ি রাখা নিয়ে নতুন আইন

আফগানিস্তানে নারীদের মুখ ঢাকা এবং পুরুষদের দাড়ি রাখা নিয়ে নতুন আইন নথিভুক্ত ও কার্যকর করা শুরু করেছে তালেবান সরকার। আফগানিস্তানের বিচার মন্ত্রণালয়ের বরাতে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

নতুন আইন অনুযায়ী এখন থেকে দেশটিতে নারীদের মুখ ঢেকে চলতে হবে। পুরুষদের দাড়ি রাখাও বাধ্যতামূলক।

এ ছাড়া নারী-পুরুষ কেউ নামাজ আদায় ও রোজা পালন থেকে বিরত থাকতে পারবে না এবং গাড়ি চালানোর সময় গান বাজানো যাবে না।

জানা গেছে, এ সংক্রান্ত ডিগ্রি ২০২২ সালে তালেবানের সর্বোচ্চ ধর্মীয় নেতা জারি করেছিলেন। ওই ডিক্রিতে যেসব নিয়মকানুনের কথা বলা হয়েছিল তাই এখন আইনে রূপ দেওয়া হয়েছে। এরপর নীতিনৈতিকতা-বিষয়ক একগুচ্ছ নিয়মকানুন পালনে বাধ্যবাধকতা ঘোষণা করা হয়।

যুক্তরাষ্ট্র সেনা সরিয়ে নেওয়ার পর থেকে আফগানিস্তানে শরিয়াহ আইন কার্যকর শুরু করে তালেবান সরকার। এগুলো বাস্তবায়নে নৈতিকতা–বিষয়ক মন্ত্রণালয় গঠন করা হয়েছে। এ মন্ত্রণালয় দেশটিতে ধর্মীয় বিধান পালনের বিষয়টি নজরদারি করে।

নৈতিকতা বিষয়ক মন্ত্রনালয় ইতিমধ্যেই অনুরূপ কিছু ধর্মীয় আইন প্রয়োগ শুরু করছে। তারা বলেছে, এসব লঙ্ঘনের জন্য হাজারো লোককে আটক করা হয়েছে৷ অথচ কখন কবে থেকে আইনগুলোর জন্য শাস্তি দেওয়া হবে তা স্পষ্ট করে জানায়নি বিচার মন্ত্রণালয়।

২০২১ সালে আফগানিস্তানে তালেবান নিয়ন্ত্রণ পুনরায় প্রতিষ্ঠার পর থেকে নারী ও মতপ্রকাশের স্বাধীনতার ওপর বিধিনিষেধ আরোপ করে। এ জন্য মানবাধিকার গোষ্ঠী এবং অনেক বিদেশি সরকার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। কিন্তু আন্তর্জাতিক তীব্র সমালোচনাও তালেবানকে তাদের শক্ত নীতি থেকে সরাতে পারছে না।