যেভাবে বুঝবেন কেউ আপনাকে গোপনে ভালোবাসে

ভালোবাসার প্রকাশ একেক জনের কাছে একেক রকম। কেউ অকুন্ঠ প্রকাশে বিশ্বাসী আর কেউ বা তা গোপন রাখেন। আপনার আশেপাশেই হয়ত এমন মানুষ আছেন যিনি ভালোবাসলেও প্রকাশ করছেন না। তবে এমন কিছু লক্ষণ আছে, যা দেখে বুঝতে পারবেন, কে আপনাকে গোপনে ভালোবেসে যাচ্ছেন।

মনোবিজ্ঞানীরা জানাচ্ছেন, কেউ গোপনে আপনাকে পছন্দ করলেও তাদের কিছু আচরণে প্রকাশ পেয়ে যায় বিষয়টি। তাদের বাচনভঙ্গি, শারীরিক ভাষা কিংবা চোখের যোগাযোগে প্রতিফলিত হয় লক্ষণগুলো। সেভেন্টিন ম্যাগাজিনে এই বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন মনোবিজ্ঞানীরা।

যখন লক্ষ্য করেন যে কেউ প্রায়শই আপনার দিকে তাকিয়ে থাকে এবং আপনার সাথে বারবারই চোখাচোখি হয়, তবে হয়তো সে আপনাকে মনে মনে পছন্দ করে। কিন্তু আপনার সাথে কথোপকথন শুরু করতে হয়তো তার অস্বস্তি বোধ হচ্ছে।
শারীরিক ভাষা বা বডি ল্যাঙ্গুয়েজের মাধ্যমেও পছন্দের বিষয়টি প্রকাশিত হতে পারে। আপনার দিকে তাকিয়ে হাসা, কথা বলার সময় ঝুঁকে থাকা বা অবচেতনভাবে আপনার অঙ্গভঙ্গি এবং কথা বলার ভঙ্গিকে অনুসরণ করার চেষ্টা করা মানে সে আপনাকে পছন্দ করে এবং বিষয়টি লুকানর চেষ্টা করছে।

কেউ যদি সবসময় আপনার কাছাকাছি থাকার অজুহাত খোঁজে, তবে সে হয়তো আপনার প্রতি দুর্বল হয়ে পড়েছে।
কিছু কিছু সময়ে ঈর্ষান্বিত আচরণও লক্ষ করবেন। আপনি যখন অন্যদের সাথে কথা বলেন বা তাদের সামনে অন্য কারোর প্রশংসা করেন, তখন যে আপনাকে পছন্দ করে সে ঈর্ষান্বিত হতে পারে

যদি লক্ষ্য করেন যে কেউ আপনার উপস্থিতিতে প্রায়শই নার্ভাস হয়ে পড়ছে, তবে হতে পারে সে আপনাকে পছন্দ করে এবং আপনার উপস্থিতি তাকে লাজুক করে তুলছে।
আপনাকে কেউ অতিরিক্ত মনোযোগ দিচ্ছে বলে মনে হচ্ছে? হতে পারে সে আপনাকে একটু বেশিই পছন্দ করে।