ভয়াবহ বিস্ফোরণে নি”হত ৭, আহত একাধিক

ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম জেলার কয়লা খনিতে ভয়ংকর বিস্ফোরণে মুহূর্তে ছিন্নভিন্ন হয়ে গেছে ৭ শ্রমিকের দেহ। গুরুতর আহত আরও দুইজন। স্থানীয় সময় সোমবার (৭ অক্টোবর) দুপুরে বীরভূম জেলার খয়রাশোল ব্লকের লোকপুর থানার ভাদুলিয়া গ্রামের গঙ্গারামচক মাইনিং প্রাইভেট লিমিটেড কোলিয়ারিতে দুর্ঘটনাটি ঘটে।

প্রত্যক্ষদর্শী শ্রমিকরা জানান, ডিনামাইট দিয়ে কয়লার খাদানে বিস্ফোরণ ঘটাতে গিয়ে অসাবধানতাবশত দুর্ঘটনাটি ঘটে। সেই সময় খাদানে কয়লা ভাঙছিলেন বেশ কয়েকজন শ্রমিক। এসময় হঠাৎই বিস্ফোরণে ঘটনাস্থলে ছিন্নভিন্ন হয়ে যায় সাত শ্রমিকের দেহ। দুজন গুরুতর আহত হন। বাকি আরও অনেকেই যারা আশপাশে ছিলেন, তারাও কমবেশি আহত হয়েছেন।

বীরভূম জেলা প্রশাসন জানায় দুর্ঘটনার পর দ্রুততার সঙ্গে আহত শ্রমিকদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাদের মধ্যে ২ জনের অবস্থা আশঙ্কাজনক। পুলিশ প্রশাসন সূত্রে খবর মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ছিন্নভিন্ন মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে। তবে কি কারণে বিস্ফোরণ এবং কেন বিস্ফোরণ তা খতিয়ে দেখছে পুলিশ।

এর আগে, গত সপ্তাহে বীরভূমে মহিষাগড়িয়া গ্রামের কাছেই পাথর ভাঙার কাজ করতে গিয়ে প্রাণ হারান তিন শ্রমিক। তখন পাথরের নিচে চাপা পড়ে মৃত্যু হয়েছিল। আর এবার ভাদুলিয়ার গঙ্গারামচক মাইনিং প্রাইভেট লিমিটেড কোলিয়ারি (জিএমপিএল)-তে কয়লা ভাঙতে গিয়ে বিস্ফোরণে নিহত হলেন সাত শ্রমিক।

এমনিতেই বীরভূমে অবৈধ কয়লা খনিতে ধস ও বিষাক্ত গ্যাসে প্রশাসনের উদাসীনতায় মৃত্যু হয় অনেক মানুষের। বছরের পর বছর আর্থিক দুরবস্থা কাটাতে, সামান্য রুটি-রুজির জন্য জীবনের ঝুঁকি নিয়ে অকৃষি প্রধান এই অঞ্চলের গরিব মানুষেরা কয়লার খনিতে কাজ করেন। বৈধ কয়লা খনিগুলোতে প্রশিক্ষিত শ্রমিক নিলেও কয়লা মাফিয়াদের অবৈধ কয়লা খনিতে কাজ করেন আশপাশের গ্রামের গরিব অপ্রশিক্ষিত শ্রমিকরা।

সংসারের অভাব দূর করতে শুধু পরিবারের পুরুষ মানুষ নয়, নারী এবং শিশুরাও বাড়তি অর্থ রোজগারের জন্য পরিবারের কর্তাদের সঙ্গে কয়লার খনিতে কাজে যোগদান করেন। কিন্তু সোমবারের ঘটে যাওয়া দুর্ঘটনা রীতিমতো প্রশ্নের মুখে ফেলে দিয়েছে অসুরক্ষিত কয়লা খাদানের কাজের পদ্ধতি নিয়ে। এতে শোক স্তব্ধ হয়ে গেছে স্থানীয় বাসিন্দারা।