দানবে রূপ নেবে শক্তিশালী ঝড় মিল্টন, শুরু হয়েছে আঘাত

শক্তিশালী হারিকেন দানব ঝড়ে রূপ নিতে পারে বলে ধারণা করা হচ্ছে। মঙ্গলবার (৮ অক্টোবর) এটি আরও শক্তি সঞ্চার করে মেক্সিকোর ইউকাতান উপদ্বীপ হয়ে ফ্লোরিডায় আঘাত হানবে। ঝড়ের প্রভাবে ইতোমধ্যে ১০ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। খবর রয়টার্স

এদিকে দুই সপ্তাহের কম সময়ের আগে ফ্লোরিডার জনবসতিপূর্ণ পশ্চিম উপকূলে শক্তিশালী হারিকেন হেলেন আঘাত হানে। এবার ওই অঞ্চলে দাবন ঝড় মিল্টনের প্রভাবে বুধবার ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস জারি করা হয়েছে।

মার্কিন ন্যাশনাল হারিকের সেন্টার ধারণা করছে ঝড়টি মেট্রোপলিটন এলাকা টাম্পাতে আঘাত হানতে পারে। যেখানে ৩০ লাখ মানুষের বসবাস। এ শহরের বাইরে গত সপ্তাহে আঘাত হানা হারিকেন হেলেনের ধ্বংসস্তূপ ছড়িয়ে ছিটিয়ে আছে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সতর্কীকরণ কেন্দ্র তার সর্বশেষ পূর্বাভাসে জানিয়েছে, ঝড়টি ক্যাটাগরি ৪ থেকে ৫ এ রুপান্তিত হবে এবং ২৫০ কিলোমিটারের বেশি গতি নিয়ে আঘাত হানবে।

ধারণা করা হচ্ছে শক্তিশালী এ ঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে এবং বিদ্যুৎ না থাকার সমস্যা প্রকট আকার ধারণ করতে পারে। এছাড়া হারিকেন মিল্টনের কারণে উপকূলীয় এলাকায় ১০ থেকে ১৫ ফুট উঁচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে।