চার্জ হবে ২০ মিনিটে, চলবে ৭২০ কিমি

বাইকের রেঞ্জের কাছে হার মানবে বড় বড় ইলেকট্রিক গাড়িও। বিশ্ব বাজারে সবাইকে চমকে লঞ্চ হল নতুন ত্রুজার বাইক। যেখানে ফুল চার্জে ৭২০ কিলোমিটার রেঞ্জ পাওয়া যাবে। বাইকে রয়েছে ১২ ইঞ্চি টাচস্ক্রিন। পিছনে যিনি বসবেন তার হেলান দেওয়ারও ব্যবস্থা রয়েছে। এমন ইউনিক ডিজাইনের পেট্রল চালিত বাইক তো রয়েছে। তবে ইলেকট্রিক বাইক খুব বেশি নেই।

বিশ্বজুড়ে বাড়ছে ইলেকট্রিক বাইকের চাহিদা। সেই দৌড়ে ছাপ ফেলতে নানা উদ্ভাবন নিয়ে আসছে কোম্পানিগুলি। এমনই এক ইউনিক ডিজাইনের হাই-রেঞ্জ ইলেকট্রিক ত্রুজার বাইক লঞ্চ হল বাজারে। এই ইলেকট্রিক বাইক যে সংস্থাটি বানিয়েছে তাদের দাবি, ফুল চার্জে ৭২৪ কিলোমিটার যেতে পারে এই বাইক। যা এর আগেও কোনও মোটরসাইকেলে পাওয়া যায়নি। এমনকী বহু দামি ইলেকট্রিক গাড়িতেও এই রেঞ্জ পাওয়া যায় না।

বর্তমানে বহু ইলেকট্রিক গাড়িতে ৫০০ কিলোমিটারের বেশি রেঞ্জ পাওয়া যায় না। একবার ফুল চার্জ করলে গোটা মাস নিশ্চিন্ত থাকবেন। বারবার চার্জ করতে হবে না। আর তেল ভরার ঝক্কিও নেই। ইলেকট্রিক ত্রুজার বাইকটি বানিয়েছেন থাইল্যান্ডের কোম্পানি স্মার্টটেক। বাইকের নাম ফেলো তুজ।

ইলেকট্রিক বাইকের বৈশিষ্ট্য

বাজারে এই বাইক মূলত তার রেঞ্জের জন্য সাড়া ফেলেছে। অনেকেই বিশ্বাস করতে পারছেন টু হুইলারে আদৌ এত রেঞ্জ পাওয়া যায় কিনা! এই মোটরসাইকেলে আরও একটি দারুণ ফিচার রয়েছে যা ভেহিকেল ট লোড ফিচার। অর্থাৎ এক গাড়ির ব্যাটারি থেকে অন্য এক গাড়ির ব্যাটারি চার্জ করা যাবে। তবে দুই গাড়িতেই ভেহিকেল টু লোড বা V2L ফিচার থাকতে হবে।

চার্জ করতে সময় লাগবে

কোম্পানির দাবি অনুযায়ী, ২০ থেকে ৮০ শতাংশ চার্জ করতে সময় লাগবে মাত্র ২০ মিনিট। যদিও বাইকের ব্যাটারি স্পেসিফিকেশন এখনও প্রকাশ করেনি সংস্থা। ইলেকট্রিক ত্রুজার বাইকের ডিজাইন অনেকটা হন্ডা গোল্ড উইং বাইকের মতো। এটিও একটি ট্যুরিং মোটরসাইকেল।

বাইকের পিছনে রয়েছে বড় প্যানিয়ার বক্স। পাশাপাশি পিলিওন রাইডারদের জন্য হেলান দেওয়ার ব্যবস্থাও রয়েছে। বাইকে রয়েছে বিশাল ফ্লোরবোর্ড। যে প্যানিয়ার বক্স দেওয়া হয়েছে তাতে অ্যাডভেঞ্চারের সমস্ত সামগ্রী বহন করা যাবে। বাইকের সর্বোচ্চ গতি ২০১ কিমি প্রতি ঘণ্টা।

ফিচার্স তাক লাগানো

ফিচার্সের ক্ষেত্রেও চমক দিয়েছে এই বাইক। ১২ ইঞ্চি TFT ডিসপ্লে রয়েছে এতে। চার চাকাতেও এত বড় ডিসপ্লে দেখা যায় না। বাইকের ডিসপ্লেতে ব্লুটুথ কানেক্টিভিটি এবং নেভিগেশন ফিচার দুই পাওয়া যাবে। মিলবে ৩৬০ ডিগ্রি ক্যামেরাও।

ইলেকট্রিক বাইকের রাইডার ও পিলিওন রাইডারের সুরক্ষার জন্য অ্যান্টি লক ব্রেকিং সিস্টেম। বাইকটি যেহেতু ওজনে ভারী এবং আয়তনের বড় তাই নিয়ন্ত্রণ করার জন্য এতে এবিএস এবং ট্র্যাকশন কন্ট্রোল ফিচার দেওয়া হয়েছে। তবে এটি কিনতে কত খবর তা এখনও ঘোষণা করেনি সংস্থা।

সূত্র: এই সময়।