মহাকাশ থেকে ছাদ ফুটো করে আছড়ে পড়ল রহস্যময় বস্তু

ঘরে বসে থাকাকালীন কেউ কি ভাবেন যে ছাদ ফুটো করে তাঁর মাথায় কিছু পড়তে পারে। বাস্তবে এমনটাই প্রায় ঘটল। অল্পের জন্য রক্ষা পেল এক কিশোর।

যখন তিনি বিষয়টি প্রশাসন বা সংবাদমাধ্যমকে জানান, তখন প্রাথমিকভাবে বেশ ভয়েই ছিলেন। ভয় হওয়াটাই স্বাভাবিক। কারণ ঘরে তখন তাঁর ছেলে বসেছিল। আর টুকরোটা এসে পড়ে তার পাশেই। একটু এদিক ওদিক হলে সজোরে তা আছড়ে পড়ত ছেলের মাথায়।

আর যে টুকরো ছাদ ফুটো করে ঘরে পৌঁছে যায়, তা মাথায় পড়লে কি হতে পারত তা অনুমান করতে ভদ্রলোকের অসুবিধা হয়নি। ঘটনাটি ঘিরে রহস্য দানা বেঁধেছে।

কারণ এটা কোনও জাগতিক ঘটনা নয়। কেউ যে ছাদে কিছু ছুঁড়েছে এমনটা নয়। কিছু ছুঁড়ে ছাদ ভেদ করে ফেলা সম্ভব নয়। খণ্ডটি খুব যে বিশাল তা নয়।

ধাতব টুকরো। এটা সকলের কাছেই পরিস্কার যে এটা মহাকাশ থেকে ছিটকে এসেছে সেটি। কিন্তু কিসের টুকরো সেটাই পরিস্কার নয়।

নাসা অনুমান করছে টুকরোটি আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে ছিটকে আসতে পারে। কারণ সয়ূজ মহাকাশযানে ভুলভ্রান্তির জেরে তার থেকে ছিটকে এসে থাকতে পারে অংশটি।

সেটি একটি ব্যাটারির অংশ বলেই মনে করা হচ্ছে। এ ব্যাটারি ব্যবহার হয় যখন আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে কোনও মহাকাশযান পৃথিবীতে ফেরত আসে তখন।

অবশ্য এটা অনুমান মাত্র। নাসাও নিশ্চিত করে কিছু বলতে পারেনি। টুকরোটি নাসা পরীক্ষা করে দেখছে। ঘটনাটি ঘটেছে আমেরিকার ফ্লোরিডায়।

আকাশ থেকে একটা টুকরো তাঁর বাড়ির ছাদ ফুটো করে সজোরে এসে ঘরে আছড়ে পড়েছে এটা এখনও বিশ্বাস করতে পারছেন না ওই বাড়ির মালিক।