গোল বেগুন চাষে সফল চাষিরা

চলতি বছর এই বেগুন চাষে ব্যাপক সফলতা পেয়েছেন চট্টগ্রামের মিরসরাইয়ে বেগুন চাষিরা। এখানকার উৎপাদিত বেগুন এলাকার চাহিদা মিটিয়ে ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন শহরে নিয়ে যাওয়া হচ্ছে। বেগুন দেখতে একদম তালের মত গোল তাই এই বেগুন পরিচিতি পেয়েছে তাল বেগুন নামে।

উপজেলায় এবার ১২০ হেক্টর জমিতে বেগুনের আবাদ হয়েছে। তার মধ্যে ৩৫ হেক্টর জমিতে আবাদ করা হয়েছে ‘তাল বেগুন’। উপজেলার জোরারগঞ্জ, দুর্গাপুর, মিরসরাই সদর ও খৈয়াছড়া ইউনিয়নে বেশি বেগুন আবাদ হয়েছে। গত একমাস ধরে বাজারে বিক্রি হচ্ছে এখানকার উৎপাদিত বেগুন। এখনো পর্যন্ত দাম ভালো পাওয়ায় কৃষকেরা খুশি।

পূর্ব খৈয়াছড়া এলাকার কৃষক শাহ এমরান সেলিম বলেন, ৪৪ হাজার টাকা খরচ করে বেগুন চাষ করেছি। এ পর্যন্ত ৩২ হাজার টাকা বিক্রি করেছি। ক্ষেতে এখনও যে পরিমাণ বেগুন আছে তা প্রায় ২ থেকে আড়াই লাখ টাকা বিক্রি করতে পারব।

আরেক চাষি সৈয়দ বলেন, বাজারে এই জাত্যের বেগুনের ভাল চাহিদা আছে। এছাড়াও ভাল দামও পাচ্ছি। এ বছর ৫০ হাজার টাকার বেগুন বিক্রি করেছি। সামনের বছর আরও বেশি পরিমাণ জমিতে বেগুন আবাদ করব বলেও তিনি জানান।

স্থানীয় কৃষি বিভাগের কর্মকর্তারা জানান, প্রতি বছর এই জেলায় ব্যাপক ভাবে চাষ হয় বেগুন্সহ বিভিন্ন ধরনের সবজির। এই জেলার মাটি বেশ আবহাওয়া কৃষি উপযোগী। প্রতি বছর নতুন নতুন চাষি বেগুন চাষে ঝুকছে। কৃষি বিভাগের পক্ষ থেকে তাদের পরামর্শ মূলক সেবা প্রদান করা হচ্ছে বলেও তারা জানান।