লাউ চাষে বাজিমাত

নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জের মিনজার হোসেন চলতি বছর লাউ চাষে ব্যাপক সফলতা পেয়েছেন। ইতোমধ্যে লাউ চাষ করে তিনি ৫০ হাজার টাকা আয় করছেন। তার দেখাদেখি এলাকার অনেকেই লাউ চাষে উদ্বুদ্ধ হচ্ছেন।

শতাংশ জমিতে ঝুলে আছে লাউ। এসব লাউ প্রতি পিস ৫০ টাকা থেকে শুরু করে ২০০ টাকা করে কিনে যাচ্ছে পাইকাররা। চাষি মিনজার এই লাউয়ের চাষ শুরু করেন ২০১৯ সালে। সে সময় মাত্র ১০-১৫ হাজার টাকা খরচে লাউয়ের চাষ শুরু করেন।

এ প্রসঙ্গে মিনজার বলেন, শুরুর দিকে তেমন একটা ফলন না পেলেও এ বছর ব্যাপক ফলন এসেছে। নিজের চাহিদা মেটানোর পাশাপাশি আত্মীয় স্বজনদেরকেও দিচ্ছি। এছাড়াও অতিরিক্ত লাউ পাইকাররা কিনে নিয়ে যায়। চলতি বছর ক্ষেতে ৭০০-৮০০ পিস লাউয়ের ফলন এসেছে। আকারভেদে প্রতি পিস লাউ ৫০-২০০ টাকায় বিক্রি করা হয়। লাউ শাক বিক্রি করেও ভালো আয় হয়।

তিনি আরও বলেন, এই জমিটা মূলত কৃষিকাজের জন্যই রেখেছি। এখানে বাসা বাড়ি কিংবা দোকান নির্মাণ করে ভাড়া দিলে বেশি পরিমাণ আয় হত। কিন্তু টাটকা সবজি খাবার জন্য এই জমিতে কৃষি কাজই করছি।

নারায়ণগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মাহমুদা হাসনাত বলেন, এই এলাকায় বিভিন্ন কল কারখানা গড়ে ওঠায় দিন দিন কৃষি জমির পরিমাণ কমে যাচ্ছে। তবে মিনজারের বমত্য অনেকেই এখনও কৃষিকাজ করছেন। যার মাধ্যমে নিজদের পারিবারিক পুষ্টি চাহিদা মেটানোর পাশাপাশি বাড়তি আয়ও হচ্ছে। কৃষি বিভাগের পক্ষ থেকে বিভিন্ন ধরনের সেবা মূলক পরামর্শ প্রদান করা হচ্ছে।