পেঁয়াজে কালো ছোপ কীসের ইঙ্গিত বহন করে

পেঁয়াজ। রান্নাঘরের অতি প্রয়োজনীয় একটি উপাদান। ভর্তা, ভাজি কিংবা ঘন ঝোল— তরকারি যেমনই হোক, পেঁয়াজ ছাড়া আমাদের চলেই না। এটি যে কেবল রান্নার স্বাদ বাড়ায় তা নয়। পেঁয়াজের অনেক গুণও রয়েছে।

হজম শক্তি বাড়াতে সাহায্য করে মসলাটি। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। মানবদেহের কিছু সাধারণ অ্যালার্জির সমাধানও করে এই পেঁয়াজ।

অনেক সময়ই দেখা যায় পেঁয়াজের খোসায় কালো কালো ছোপ। বিশেষত বর্ষাকালে এই দাগ বেশি দেখা যায়। অনেকের মনে প্রশ্ন জাগে, এই পেঁয়াজ কি আদৌ খাওয়া উচিত? এটি কি শরীরের কোনো ক্ষতি করতে পারে? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

পেঁয়াজের উপর যে কালো ছাত্রাক দেখা যায় তাকে অ্যাসপারগিলাস নাইজার বলা হয়। এই ধরনের ছত্রাক মাটিতে অবস্থান করে। তবে এগুলো মিউকরমাইকোসিস নয়। তাই এই ছত্রাক নিয়ে চিন্তার কিছু নেই। এটি তেমন বিষাক্ত কিছু নয়।

কালো ছোপযুক্ত পেঁয়াজ খেলে কোনো মারাত্মক সমস্যা দেখা দেবে এমন নয়। সাধারণ কিছু অ্যালার্জির মতো প্রতিক্রিয়া তৈরি হতে পারে। বিশেষত যাদের আগে থেকেই অ্যালার্জি রয়েছে তাদের এই ধরনের কালো ছোপ লাগা পেঁয়াজ থেকে দূরে থাকাই ভালো।

যাদের হাঁপানির সমস্যা রয়েছে তাদের জন্য এটি ক্ষতির কারণ হতে পারে। এমনকী এই ছত্রাক বাতাসের মাধ্যমে নাকে গেলেও তাদের সমস্যা হতে পারে।

তাহলে উপায়? পেঁয়াজ কাটার আগে পানিতে ভিজিয়ে রাখুন। পেঁয়াজের যে অংশে এমন কালো ছোপ বা ছত্রাক রয়েছে তা ফেলে দিন। তা না চাইলে অন্তত ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিন। অনেকেই ফ্রিজে পেঁয়াজ সংরক্ষণ করেন। তারা পেঁয়াজ ভালো করে পরিষ্কার করে তারপর সংরক্ষণ করুন।

খেয়াল রাখুন যেন ওই কালো অংশ বাদ দিয়েই তা ফ্রিজে ঢোকানো হয়। নয়তো এটি অন্য খাবারের সঙ্গে মিশে সংক্রমণ ছড়াতে পারে। নষ্ট হতে পারে অন্য সবজি বা খাদ্যবস্তু।

তথ্যসূত্র: ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার